Header Ads

Belladonna (বেলেডোনা) [ ডেডলি নাইটসেড নামক গুল্ম ] [ Bell - বেল ]

Belladonna (বেলেডোনা) [ ডেডলি নাইটসেড নামক গুল্ম ]
Belladonna (বেলেডোনা) [ ডেডলি নাইটসেড নামক গুল্ম ]

Belladonna (বেলেডোনা) [ ডেডলি নাইটসেড নামক গুল্ম ]

[Belladonna, Atropa Bella-Dona, Deadly Nightshade ( Common Dwale), found in mountainous area of Europe, Asia and South America. common use for Cerebral Hyperemia, status Apoplecticus, initial fever conditions, Congestion of the Lungs, Erysipelas, Scarlet Fever, Angina, Metritis, Menorrhagia, work on Parasympathetic and central nervous system, peripheral nerves, mucous membranes and meninges, eyes , upper respiratory tract, gastrointestinal tract, glands and skin.] 

পিত্ত, রস ও রক্তপ্রধান ধাতুর লোক, যাহারা সুস্থাবস্থায় আনন্দিত ও কৌতুকপ্রিয় থাকে কিন্তু অসুস্থ হইলে প্রচন্ড এবং সময় সময় প্রলাপযুক্ত হইয়া পড়ে, তাহাদের জন্য উপযোগী। 

স্ত্রীলোক এবং শিশু- পাতলা চুল এবং নীলচক্ষু, সুন্দর বর্ণ, কোমল চর্ম, অত্যনুভূতিযুক্ত, স্নায়বিক, মুর্ছিত হইয়া পড়িবার প্রবণতা যুক্ত, টিউবারকুলার ধাতুযুক্ত। 

অতি সহজেই সর্দিলাগার প্রবণতাযুক্ত, বায়ুপ্রবাহে অতিরিক্ত অনুভূতিযুক্ত, বিশেষতঃ যদি তাহার মস্তক অনবৃত থাকে অথবা যদি চুল ছাটিয়া ফেলে; ঠান্ডা বাতাসে ভ্রমণ করিয়া বেড়াইলে টনসিলদ্বয় প্রদাহিত হইয়া উঠে। (একোন, হিপার, রাস- পায়ে ঠান্ডা লাগিয়া সর্দি, কোন, কুপ্রাম, সাইলি)। 

রোগীর অনুভূতি ও নড়ন চড়ন দ্রুত; চক্ষুদ্বয় মিটমিট করে, দ্রুত সঞ্চালিত হয়; বেদনা হঠাৎ আসে, অনির্দিষ্ট কাল স্থায়ী হয় এবং হঠাৎ চলিয়া যায় ( ম্যাগ ফস)। 



বেদনার আক্রমণ সচরাচর স্বল্পকালস্থায়ী হয়; উহাতে মুখমন্ডল ও চক্ষুদ্বয় লাল হইয়া উঠে; মস্তক পূর্ণ এবং করোটিদ্বয় দপ্দপ্ করে। 

রোগী কল্পনায় ভূতপ্রেত, ভয়ঙ্কর মুখমন্ডলসমূহ এবং নানা প্রকার কীট (ষ্ট্রামো), কাল কাল জন্তু, কুকুর, নেকড়ে প্রভৃতি দেখে। 

কাল্পনিক বস্তুর ভয়, উহা হইতে রোগী পালাইতে চায়; অলীক বস্তুসমূহ দর্শন করে। 

উগ্র প্রলাপ; রোগী কামড়াইতে, থুথু দিতে, মারিতে ও জিনিসপত্র ছিঁড়িয়া ফেলিতে যায়, উচ্চস্বরে হাসিয়া উঠে, দাঁতে দাঁতে ঘর্ষণ করে, কামড়াইতে যায়, নিকটস্থ লোকদিগকে মারিতে যায় (ষ্ট্রামো), পালাইতে চেষ্টা করে (হেলিবো)। 

মস্তক উত্তপ্ত ও বেদনাযুক্ত, মুখমন্ডল আরক্তিম, চক্ষু প্রমত্ত, একদৃষ্টে চাহিয়া থাকে, চক্ষুতারা প্রসারিত হয়, নাড়ী পূর্ণ ও উল্লম্ফনশীল হয়, পালস পরীক্ষা করার সময় আঙ্গুলে জোরে আঘাত করিতে থাকে, মুখমন্ডলের মিউকাস মেমব্রেন বা শ্লৈষ্মিক ঝিল্লী শুস্ক হইয়া পড়ে, মলত্যাগে বিলম্বিত হয়, মূত্র বিলুপ্ত হয়, রোগী নিদ্রালু হইয়া পড়ে; কিন্তু ঘুমাইতে পারে না (ক্যামো, ইপি)। 

দন্তোদ্গমকালে তড়কা, তৎসহ জ্বর ( জ্বর না থাকিলে ম্যাগ ফস); জ্বরটি হঠাৎ আসে মস্তক উত্তপ্ত কিন্তু পায়ের পাতা ঠান্ডা থাকে। 

মস্তক ও মুখমন্ডলের দিকে রক্ত প্রধাবিত হয় ( এমিল নাই, গ্লোন, মেলিলো)। 

শিরঃপীড়া, রক্তসঞ্চয়জনিত, তৎসহ মুখমন্ডল আরক্ত, মস্তিস্কের মধ্যে ও করোটি ধমনীদ্বয় দপ্দপ্ করিতে থাকে (মেলিলো), সামান্য শব্দে, ঝাঁকি লাগিলে, নড়াচড়ায়, আলোকে, শুইয়া থাকিলে, সামান্য পরিশ্রমে বৃদ্ধি; চাপ প্রদানে, কষিয়া বাধিলে, মাথা আবৃত রাখিলে এবং ঋতুস্রাবকালে উপশম। 

রোগী বালিশের মধ্যে মাথা ঘঘিতে থাকে ( এপিস, হেলিবো, পডো)। 

মাথা অবনত করিলে অথবা অবনত করার পর তুলিতে গেলে শিরোঘূর্ণন (ব্রায়ো); প্রত্যেক অবস্থান পরিবর্তনে শিরোঘুর্ণন। 

উদর স্পর্শকাতর, স্ফীত, সামান্য ঝাঁকিতে এমন কি বিছানার ঝাঁকিতে কষ্টের বৃদ্ধি; রোগী ঝাঁকি লাগার ভয়ে অত্যন্ত সতর্ক হইয়া হাঁটিতে বাধ্য হয়। 

ডানদিকের পাজরের অভ্যন্তরে বেদনা, সামান্য স্পর্শে  এমন কি বিছানার চাদরের স্পর্শে বৃদ্ধি। 

বৃহদন্ত্রের আড়াআড়িভাবে অবস্থিত অংশ একটি গদির ন্যায় উপরের দিকে ঠেলিয়া উঠে। 

চর্ম; সমভাবে মসৃণ ও চক্চকে, আরক্ত-জ্বরের চর্মের ন্যায় লাল বর্ণ; শুষ্ক, উত্তপ্ত, জ্বালাকর; হাত দিয়া দেখিতে গেলে হাত জ্বালা করিয়া উঠে, প্রকৃত সিডেনহাম প্রদেশের আরক্ত জ্বর, যাহাতে উদ্ভেদগুলি সম্পূর্ণ মসৃণ ও পরিস্কার লালবর্ণ থাকে। 

নীচের দিকে ঠেলামারা বেদনা, মনে হয় যেন পেটের সবকিছু যোনিপথ দিয়া বাহির হইয়া আসিবে; দাঁড়াইলে এবং সোজা হইয়া বসিলে উপশম, প্রাতে বৃদ্ধি ( লিলিয়াম, কিউরেক্স, সিপিয়া)। 

সম্বন্ধ- অনুপুরক ক্যাল্কেরিয়া কার্ব। 

বেলেডোনা ক্যাল্কেরিয়ার তরুণ অবস্থার ঔষধ, অনেক সময়ে আরোগ্যক্রিয়া সম্পূর্ণ করিবার জন্য বেলেডোনার পরে ক্যাল্কেরিয়া প্রয়োজন হয়। 

সমগুণ-একোন, ব্রায়ো, সাইকুটা, জেলস, গ্লোন, হায়স, মেলিলো, ওপি, ষ্ট্যামো। 

উপচয়-স্পর্শে, সঞ্চালনে, শব্দে, বায়ুপ্রবাহে, কোন উজ্জল চকচকে জিনিসের দিকে চাহিলে (লাইসিন, ষ্ট্যামো); অপরাহ্ন ৩টার পর, রাত্রিকালে, মধ্যরাত্রির পর, কোন কিছু পান করার সময়, মস্তক অনাবৃত করিলে, গ্রীষ্মকালীন সূর্যকিরণে, শয়নে। 

উপশম-বিশ্রামে, দাঁড়ািইলে অথবা সোজা হইয়া বসিলে, গরম গৃহে। 

বহুল ব্যবহৃত শক্তি সমূহ ঃ 

Belladonna - 3
Belladonna - 6
Belladonna - 30
Belladonna - 200 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.