Header Ads

ব্রায়োনিয়া এল্বা (Bryonia Alba) [ Bry - ব্রায়ো ]

Homeopathy Medicine ব্রায়োনিয়া এল্বা (Bryonia Alba)- Bry Alb
ব্রায়োনিয়া এল্বা (Bryonia Alba)

ব্রায়োনিয়া এল্বা (Bryonia Alba) [ Bry - ব্রায়ো ] 

[ওয়াইল্ড হপ নামক গাছ থেকে প্রস্তুত ঔষধ ] 

[Bryonia belongs to plank kingdom, this plant found in Europe, America, remedy use for pharyngolaryngitis, dry bronchitis (especially influenzal coughing), pleurisy, pneumonia, rheumatism/ arthritis of muscles and joints. Gastritis, Hepatopathia, Constipation, Work on Central Nervous System, serous skin, Mucous Membranes, Synovial membrane, Bronchi, Gastrointestinal tract, Liver, Gallbladder.]

যে সকল গেঁটেবাত বা বাতধাতুর লোক, প্রায়ই তথাকথিত পিত্তঘটিত রোগে আক্রান্ত হয় তাহাদের পক্ষেই সাময়িক উপযোগ। 

ব্রায়োনিয়ার রোগীরা উত্তেজনাপ্রবণ, প্রায়ই প্রচন্ড ও ক্রদ্ধ হইয়া উঠে; তাহাদের চুল কালচে বা কাল, দেহের বর্ণ কাল, পেশীতন্তুসমূহ দৃঢ়; শুষ্ক, স্নায়বিক ও কালদেহের ব্যক্তি (নাক্স)। 

বিদনা-সূচ বেধার মত, চিন্নকর, রাত্রিতে বৃদ্ধি, সামান্য মাত্র চলাফেরায় বৃদ্ধি; সম্পূর্ণ বিশ্রামে এবং বেদনাযুক্ত পাশে চাপিয়া শুইলে উপশম ( ঢিলায়, পালস- সূচ বেধার মত বেদনা কিন্তু হ্রাস-বৃদ্ধি ব্রায়োনিয়ার বিপরীত-কেলি কার্ব)। 



সারা দেহের মিউকাস মেমব্রেন অত্যন্ত শুষ্ক; মুখের ভিতর ও জিহ্বা শুষ্ক, দগ্ধবৎ, ফাটা ফাটা; মল শুষ্ক, যেন আগুনে পোড়াইয়া রাখিয়াছে; কাশি শুষ্ক কঠিন যন্ত্রণাকর, সামান্য মাত্র কফ  উঠে; প্রস্রাব কালচে ও সামান্য; অত্যন্ত পিপাসা। 

অনুকল্প মাসিক; মাসিক দেখা দিবার সময় মাসিক স্রাবের পরিবর্তে নাক দিয়ে রক্তপড়ে ( ফস); থুথুর সহিত রক্ত উঠা; অথবা রক্তযুক্ত কাশি। 

মনোকষ্ট, অপমানবোধ, রাগের ফলে সৃষ্ট রোগ ( কলোসিন্থ, ষ্ট্যাফিস) শীতশীতভাব ও শরীর ঠান্ডা প্রচন্ডতা; ক্রোধ/রাগের পর শীতশীত বোধ করে কিন্তু তা সত্ত্বেও মাথা গরম থাকে ও মুখমন্ডল লাল থাকে (অরাম)। 

ঠান্ডা দিনের পর গরম আবহাওয়া শুরুহলে রোগ সমূহ দেখা দেয়। গরমকালে ঠান্ডা পানীয় বা বরফ খাওয়ার ফলে; গ্রীষ্মকালে ঠান্ডা ভোগের বা উত্তপ্ত হওয়ার পর; শরীর অত্যন্ত গরম হওয়ার পর ঠান্ডা লাগাইবার ফলে রোগ (একোন, হিপার); মাসিক স্রবা, বুকের দুধ, তরুণ চর্মরোগের উদ্ভেদ অবরুদ্ধ বা বাধা পেয়ে সৃষ্ট রোগ সমূহ। 

ব্রায়োনিয়ার একটি প্রধান চরিত্রগত লক্ষণ, যে কোন ধরণের চলাফেরায় বৃদ্ধি, এবং অনুরুপভাবে শারীরিক ও মানসিক সম্পূর্ণ বিশ্রামে উপশম। 

রোগী দূর্লভ জিনিস অর্থাৎ যা পাওয়া যাইবে না তাহাই তৎক্ষণাৎ পাইতে চায় অথচ জিনিসটি আনিয়া দিলে তাহা আর গ্রহণ করিতে চায় না। 

শিশু কোলে উঠিতে চায় না, শুয়ে থাকা শিশু উঠাইতে গেলে বিরক্ত হয়। 

প্রলাপ- রোগী অবিরত বিষয় কাজ নিয়ে প্রলাপ করিতে থাকে, বিছানা হইতে উঠিয়া বাড়ী যাইতে চায় (এক্টিয়া, হায়স)। 

বাম হাত ও বাম পা সব সময় নড়াচড়া করে (এপোসাই, হেলিবো)। রোগী অচেতন ও দূর্বলতার জন্য উঠিয়া বসিতে পারে না।

অত্যন্ত পিপাস, অনেকক্ষণ পর পর একসাথে অনেক পরিমাণ পানি পান করে। 

মথা ব্যথা, মাথা নিচের দিকে নামাইলে মনে হয় যেন কপাল ফাটিয়া মাথার মগজ বাহির হইয়া পড়িবে; কাপর ইস্ত্রি করার জন্য মাথা ব্যথা (সিপিয়া); কাশিলে, সকালে উঠিলে অথবা প্রথম চোখ মেলে তাকালে মাথা ব্যথা, মাথা ব্যথা অতি সকালে আরম্ভ হয়, সন্ধ্যা পর্যন্ত ক্রমশঃ বৃদ্ধি পেতে থাকে; কনষ্টিপেশেন বা কোষ্টবোদ্ধতার জন্য মাথা ব্যথা (এলো, কলিনসো, ওপি)। 
পাকস্থলির ভেতরে পাথর থাকার মত চাপ বোধ, ঠেকুর উঠেগেল উপশম ( নাক্স, পালস)। 

কোষ্ঠবদ্ধ; সরলান্ত্র নিস্ক্রিয়, মলত্যাগের প্রবৃত্তি থাকে না, মল বৃহৎ, শক্ত, কালচে যেন পোড়াইয়া রাখা হইয়াছে এরূপ শুষ্ক; সমূদ্র ভ্রমণের সময় কোষ্ঠবদ্ধতা ( প্লাটিনা)। 

পাতলা পায়খানা যখন অত্যন্ত গরম পড়ে; পিত্তযুক্ত বিদাহী মল, মলদ্বারে ক্ষততা জন্মে; মল ময়লা পানির মত, অজীর্ণ খাবারের কনা মিশে থাকে; শরীর গরম থাকা অবস্থায় ঠান্ডা পানি পান করার ফলে সৃষ্ট পাতলা পায়খানা, ফল বা টক ফল খেয়ে পাতলা পায়খানা, খুব সকালে নড়াচড়া করলে বৃদ্ধি, এমনকি হাত পা নড়ালেও বৃদ্ধি। 

স্তন ভারী, পাথরের মত শক্ত, বিবর্ণ কিন্ত শক্ত, উত্তপ্ত এবং বেদনাযুক্ত, স্তন হাত দিয়ে তুলে ধরে রাখতে বাধ্য হয় (ফাইটো)। 

কাশি, শুষ্ক বেদনা যুক্ত, উহাতে মুখরোধ ও বমন উপস্থিত হয়(কেলি কার্ব); এরসাথে বুকের পাশে সূচ বেধার মত বেদনা অনুভব করে; মাথা ব্যথা দেখা দেয়- মনে হয় যেন মাথাটি টুকরা টুকরা হয়ে ফাটে যাবে। আহারের পর, পানের পর, গরম ঘরে প্রবেশ করলে ও গভীর স্বাসগ্রহণ করলে বৃদ্ধি। 

সম্বন্ধ- অনুপূরক এলুমিনা, রাস। 

দ্রুত কথা বলা ও দ্রুত পান করা লক্ষণে বেলহিপার সমগুণ। 

বুকের বাত ও প্লুরিসিজনিত বেদনা লক্ষণে র‌্যানানকুলাসের সমগুণ। লিভারের স্থানে ভারবোধ ও বেদনা, ডান পাশে শুলে উপশম, বামপাশে শুলে অত্যন্ত বৃদ্ধি,  বামপাশ ফিরিলে টানিয়া ধরার ন্যায় যন্ত্রণা লক্ষণে টিলিয়ার সমগুণ। ব্রায়োনিয়ার পর এলুমিনা, কেলি কার্ব, নাক্স, ফস, রাসসালফ ভাল কাজ করে। 

বৃদ্ধি- চলাফেরায়, পরিশ্রমে, স্পর্শে; রোগী উঠিয়া বসিতে পারে না, উঠিলে বমি বমি ভাব অথবা মুর্ছাভাব অথবা দুইই উপস্থিত হয়। উত্তাপে গরম ঘরে এবং কোন প্রকার স্রাব বন্ধের ফলে বৃদ্ধি। 

উপশম- শয়নে, বিশেষতঃ বেদনাযুক্ত পাশে চাপিয়া শয়ন করিলে ( টিলিয়া, পালস); চাপে, বিশ্রামে, ঠান্ডায়, ঠান্ডা দ্রব্য খাইলে। 

বহুল ব্যবহৃত শক্তি সমূহ ঃ 

Bryonia Alba 3
Bryonia Alba 30
Bryonia Alba 200

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.